কোন মোটর বা সিলিং ফ্যানের ক্যাপাসিটর খুলে স্পর্শ করলে শক্ অনুভুত হয় কেন?

Question & Answer ListCategory: সাধারণকোন মোটর বা সিলিং ফ্যানের ক্যাপাসিটর খুলে স্পর্শ করলে শক্ অনুভুত হয় কেন?
Golam Rasul asked 2 weeks ago

আমরা জানি যে Ac কারেন্ট কে জমা করে রাখা যায়না । তাহলে কোন মোটর বা সিলিং ফ্যানের ক্যাপাসিটর খুলে স্পর্শ করলে শক্ অনুভুত হয় কেন আমরা জানি যে Ac কারেন্ট কে জমা করে রাখা যায়না ।তাহলে কোন মোটর বা সিলিং ফ্যানের ক্যাপাসিটর খুলে স্পর্শ করলে শক্ অনুভুত হয় কেন?
 

1 Answers
admin answered 2 weeks ago

আমরা যদি কখনো AC বলি তারপরে পুনরায় কারেন্ট কথাটা যোগ করা ভুল কারণ AC শব্দটার মধ্যে একবার আমরা কারেন্ট বলে ফেলেছি তারপরে আবারো যদি কারেন্ট বলা হয় তাহলে বিষয়টা এরকম হলো “অল্টারনেটিং কারেন্ট কারেন্ট” যাহা টেকনিক্যালি একটি মারাত্মক ভুল কাজেই পরবর্তীতে এ শব্দগুলো ব্যবহার করার ক্ষেত্রে আমরা আরো বেশি সাবধান হব।

একটি ফ্যান অথবা একটি মোটরকে বন্ধ করার পরে উক্ত মোটর হতে ক্যাপাসিটর খুলে তাতে হাত দিয়ে স্পর্শ করলে শক করবে না কারণ মোটরটি অফ করার পরে সেটি সম্পূর্ণভাবে থেমে যেতে যে সময়টুকু লাগে সেই সময়ে রানিং ওয়েল্ডিংয়ের রেজিস্ট্যান্স এর কারণে ক্যাপাসিটরটি ডিসচার্জ হয়ে যায় ফলে ওই ক্যাপাসিটরে শক করবে না। আমার এই বক্তব্যটি বুঝতে হলে একটি সিলিং ফ্যান অথবা সিঙ্গেল ফেজ মোটরের স্টার্টিং ওয়াইন্ডিং, রানিং ওয়াইন্ডিং ও ক্যাপাসিটরের সংযোগ একে বিশ্লেষণ করে দেখো।

এবার আসি দ্বিতীয় প্রসঙ্গে AC কে DC এর মত করে স্টোর করা যায় না তার পরেও একটি ক্যাপাসিটরে এসি সরবরাহ দেয়ার পর সেটা থেকে সরবরাহ বিচ্ছিন্ন করার পরেও কেন শক করে। আমরা সাধারনত এসি লাইনে যে ধরনের ক্যাপাসিটর ব্যবহার করি তাকে বাই পোলার ক্যাপাসিটর অথবা নন পোলার ক্যাপাসিটর বলে অর্থাৎ এই ধরনের ক্যাপাসিটর সংযোগ করার ক্ষেত্রে পোলারিটি ডিফাইন করে সংযোগ দিতে হয় না।

এই নন পোলার ক্যাপাসিটরে যখন এসি সরবরাহ করা হয় তখন উক্ত ক্যাপাসিটর এসি ওয়েভের পজিটিভ হাফ সাইকেল অথবা নেগেটিভ সাইকেলের জন্য চার্জ হয়, ধরে নিলাম ক্যাপাসিটরটি ২২০ ভোল্ট এসি সাইন ওয়েভ এর পজেটিভ হাফ সাইকেলের 90 ডিগ্রি পর্যন্ত চার্জ হয়েছে এরপরে ক্যাপাসিটরটিকে এসি সরবরাহ হতে বিচ্ছিন্ন করা হলো এখন ক্যাপাসিটরটি দুই টার্মিনালের এর আড়াআড়িতে মাল্টিমিটারকে এসি তে সেট করে ভোল্টেজ পরিমাপ করলে খুব সামান্য ভল্টেজ শো করবে (শূন্য এর কাছাকাছি)
কিন্তু মিটারটি কে ডিসি তে সেট করে ভোল্টেজ পরিমাপ করলে তা প্রায় 311 ভোল্ট ডিসি পরিমাপ করে দেখাবে কারন উক্ত ক্যাপাসিটরটি তখন এসি ওয়েবের সর্বোচ্চ মানে চার্জ হয়েছিল (২২০/০.৭০৭) এ অবস্থায় যদি মিটারের প্রোব দুটিকে ক্যাপাসিটরের টার্মিনালে এক্সচেঞ্জ করে ধরা হয় তাহলে বিপরীত পোলারিটিতে রিডিং শো করবে অর্থাৎ এটি এখন পিওর ডিসি। এটি খুবই সামান্য একটি এক্সপেরিমেন্ট আশা করছি এটি করে দেখলে আরো ক্লিয়ার হওয়া যাবে।

@Zahidur Rahman

2018-11-05T10:27:13+00:00