Question & Answer ListCategory: ইলেকট্রিক্যালজানতে চাই Three phase লাইনে ভোল্টেজ কমলে Ampere বাড়বে ঠিক আছে কিন্তু KWH বাড়বে কিনা ? আর বিদুৎ বিল বাড়বে কিনা?

জানতে চাই Three phase লাইনে ভোল্টেজ কমলে Ampire বাড়বে ঠিক আছে কিন্তু KWH বাড়বে কিনা ? আর বিদুৎ বিল বাড়বে কিনা? বিদুৎ বিল বাড়লে যথাযত যুক্তি চাই।

1 Answers
admin Staff answered 6 months ago

যে কোন লোডের ক্ষেত্রে সাপ্লাই ভোল্টেজ কমিলে কারেন্ট বৃদ্ধি পায় এই কথাটা টেকনিক্যালি সঠিক নহে..! এবং কোন লোড’র সাপ্লাই ভোল্টজ কমিয়া গেলে বিদ্যুৎ বিল একই প্রকার থাকিবে তাহাও সত্য নহে! 

যাই হোক, উদাহরণ হিসেবে নিম্নে কিছু ফিগার ভ্যালূ নিয়ে একটি সিংগেল ফেজ’র হিটার লোড ও ট্রান্সফর্মার নিয়ে আলোচনা করা হলো।

“লোড”

যদি একটি 40 Ω এর হিটার কয়েলের মধ্যে 200 V সাপ্লাই দেওয়া হয়, তাহলে উক্ত হিটারটি 5 A কারেন্ট নিবে এবং 1000 W তাপ শক্তি উৎপন্ন করবে।
এবং ঐ হিটারটি যদি ২ ঘন্টা সময় ধরে ব্যবহার করা হয় তাহলে 1000 W x 2 hr = 2 kWh = 2 ইউনিট বিদ্যুৎ বিল আসবে।

যদি ঐ একই 40 Ω এর হিটার কয়েলের মধ্যে 100 V সাপ্লাই দেওয়া হয়, তাহলে উক্ত হিটারটি 2.5 A কারেন্ট নিবে এবং 250 W তাপ শক্তি উৎপন্ন করবে।
এবং ঐ হিটার টি যদি ২ ঘন্টা সময় ধরে ব্যবহার করা হয় তাহলে:-

250 W x 2 hr= 0.5 kWh= 1/2 Unit বিদ্যুৎ বিল আসবে।

প্লিজ নোট:-
এখানে ভোল্টেজ কম সাপ্লাই দেওয়ার কারনে এম্পিয়ার কম নিচ্ছে তাই ওয়াটও কম হচ্ছে! এবং ওয়াট কম হওয়ার কারনে বিদ্যুৎ বিল/ইউনিট ও কম হচ্ছে!

“পাওয়ার সোর্স”

তবে কোন লিমিটেড পাওয়ার সোর্স থেকে যদি ভোল্টেজ কম নেওয়া হয় তাহলে উক্ত পাওয়ার সোর্স তুলনা মুলক ভাবে বেশি পরিমানে কারেন্ট বা এম্পিয়ার প্রবাহ করিতে পারিবে।

উদাহরণ:
যদি একটি 1000 VA ক্যাপাসিটি সম্পন্ন ও 100V + 100V এর ডাবল সেকেন্ডারি ওয়েন্ডিং করা ট্রান্সফর্মা থেকে যদি সেকেন্ডারি সিরিজ কানেকশন করে 200 V সাপ্লাই নেওয়া হয় তাহলে উক্ত ট্রান্সফর্মারটি সর্বোচ্চ 5 A এম্পিয়ার কারেন্ট প্রবাহ দিতে পারিবে।

আর যদি ঐ একই ট্রান্সফর্মার থেকে 100V+ 100V এর সেকেন্ডারি ওয়েন্ডিং দুটি প্যারালাল কানেকশন করে 100 V সাপ্লাই নেওয়া হয় তাহলে উক্ত ট্রান্সফর্মারটি সর্বোচ্চ 10 A এম্পিয়ার কারেন্ট প্রবাহ করিতে পারিবে।

প্লিজ নোট:-
তাহলে এখানে যখন একটি লিমিটেড পাওয়ার সোর্স থেকে সর্বোচ্চ ভোল্টেজ নেওয়া হচ্ছে, তখন এম্পিয়ার প্রবাহ কম দিচ্ছে! আবার যখন ভোল্টেজ কম নেওয়া হচ্ছে। তখন এম্পিয়ার প্রবাহ বেশি দিচ্ছে! 

তাহলে এখানে আমরা জানিলাম যে, ভোল্টেজ কমিলে এম্পিয়ার বাড়ছে! তবে এই পাওয়ার সোর্স’র সাথে অন্য কোন লোড’র সাথে গুলিয়ে ফেললে হবেনা! আপনাকে বুঝতে হবে কোনটা লোড? আর কোনটা সোর্স ?
ধন্যবাদ
 
@সেলিম আহমেদ