Question & Answer ListCategory: ইলেকট্রিক্যালজেনারেটরের প্রধান অংশগুলো কি কি?
হোসেন asked 5 months ago

জেনারেটরের প্রধান অংশগুলো কি কি? প্রধান অংশ  নিয়ে যদি আলোচনা করতেন?

1 Answers
admin Staff answered 5 months ago

একটি জেনারেটরের মোট ৯ টি প্রধান অংশে গঠিত হয়;
1 ইঞ্জিন (প্রাইম মুভার)
2 অলটারনেটর
3 জ্বালানি সিস্টেম (Fuel Systems)
4 ভোল্টেজ রেগুলেটর (AVR)
5 কুলিং এবং এক্সস্ট সিস্টেম
6 তৈলাক্তকরণ সিস্টেম
7 ব্যাটারি চার্জারটির
8 কন্ট্রোল প্যানেল
9 মেইন স্ট্রাক্চার বা / ফ্রেম।

নিম্নে একটি জোনারেটরের অন্যান্য প্রতিটি অংশ গুলি সম্পর্কে সংক্ষিপ্ত ভাবে আলোচনা করা হলো
প্রাইম মুভার হলো জেনারেটরের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ.! যা মেকানিক্যাল শক্তি অলটারনেটরকে সরবরাহ করে এবং এই যন্ত্রের শক্তির উপরে ভিত্তি করেই জেনারেটরটির ক্ষমতা নির্ধারণ হয়ে থাকে.! প্রাইম মুভার বিভিন্ন প্রকারের হতে পারে
যেমন:
ডিজেল বা গ্যাস চালিত ইন্জিন, উয়িন্ড টারবাইন, গ্যাস টারবাইন, হাইড্রো টারবাইন ইত্যাদি..

অলটারনেটর:

জেনারেটরের দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ.!
যা আউটপুট হিসাবে প্রেরিত বৈদ্যুতিক শক্তি উত্পাদন করে। এই বৈদ্যুতিক শক্তি ইঞ্জিন দ্বারা প্রদত্ত যান্ত্রিক শক্তি রূপান্তর দ্বারা উত্পাদিত হয়।

জ্বালানি পদ্ধতি:

এটি এমন একটি গুরুত্বপূর্ণ অংশ যা ছাড়া জেনারেটরটি প্রয়োজনীয় শক্তির উৎপাদন করতে পারবে না। এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে পর্যাপ্ত জ্বালানী মজুদ আছে এবং জ্বালানী সিস্টেমটি অন্যান্য অংশে জ্বালানী সরবরাহ করার জন্য সঠিক কাজের অবস্থায় থাকতে হবে।

ভোল্টেজ নিয়ন্ত্রক: AVR

নাম অনুসারে, এই অংশটিকে আউটপুট হিসাবে প্রদত্ত বিদ্যুতের ভোল্টেজ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা হয়। এটির মধ্যে প্রয়োজনিয় পার্টস দ্বারা এসি থেকে ডিসি রূপান্তর করে আউটপুট ভোল্টেজ থেকে প্রাপ্ত রেফারেন্সের উপর ভিত্তি করে অল্টারনেটরের এক্সাইটার ফিল্ড কয়েলের মধ্যে নিয়ন্ত্রিত কারেন্ট প্রেরন করে থাকে।

কুলিং এবং এক্সস্ট সিস্টেম:

দীর্ঘ ঘন্টা কাজের পর জেনারেটর দ্বারা উত্পন্ন তাপকে কুলিং সিস্টেম দ্বারা শীতল করার ব্যবস্থা করা থাকে। এবং ইন্জিনের অভ্যন্তরে ডিজেল ও তেল ব্যবহারের কারণে গঠিত সমস্ত ধোঁয়াকে পথ সরবরাহ করার জন্য এক্সস্ট সিস্টেমগুলি ব্যবহার করা হয়।

তৈলাক্তকরন পদ্ধতি:

যেহেতু যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করা হয়, তাই এটি স্পষ্ট যে এটি একটি জেনারেটর ছোট চলন্ত অংশগুলির দ্বারা গঠিত। তৈলাক্তকরণ পদ্ধতি এমন যন্ত্রটিকে পরিচালনা করে যাতে অংশগুলি ক্ষতিগ্রস্ত না হয়। লুব্রিকেন্ট ব্যবহার করার কারনে যাহাতে প্রতিটি মুভিং পার্টস খুব সহজেই স্মূথলি আন্দোলিত করতে পারে।

ব্যাটারি চার্জার:

একটি জেনারেটরের কর্মক্ষমতা সাধারণত একটি ব্যাটারি ব্যবহার করা শুরু হয়। সুতরাং, ব্যাটারি চার্জ করা হবে। কিন্তু, ব্যাটারি চার্জার নামে একটি যন্ত্র রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারির চার্জ করে যা প্রয়োজন হলে ব্যবহার করা যেতে পারে।

কন্ট্রোল প্যানেল:

এটি অন্য সকলের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কারণ এটি এমন ভাবে তৈরি করা হয়ে থাকে যাহাতে অন্যান্য অংশকে গুলিকে নিয়ন্ত্রণ করতে পারে।
ECU (ইঞ্জিন কন্ট্রোল ইউনিট) এটি এই প্যানেলের একটি অংশ যা জেনারেটরের ইঞ্জিন সম্পর্কিত জিনিসগুলিকে নিয়ন্ত্রণে সহায়তা করে।

স্ট্রাক্চার বা ফ্রেম:

এই কাঠামো একসঙ্গে জেনারেটরের প্রতিটি প্রয়োজনীয় অংশ একত্রে করে। এটি জেনারেটরের বাহ্যিক শরীর হিসাবে বলা যেতে পারে এবং গুরুতর সমস্যা এড়ানোর জন্য জেনারেটরটি স্থাপন করতে নিশ্চিত করে।
সুতরাং, এই অংশগুলি সমগ্র মেশিনের কাজগুলিতে ব্যাপক পরিমাণে অবদান রাখে। এটি প্রতিটি অংশগুলির কাজ যা জেনারেটর থেকে পছন্দসই আউটপুট পেতে সহায়তা করে।