Question & Answer ListCategory: ইলেকট্রিক্যালVFD নিয়ে যদি বিস্তারিত আলোচনা করতেন?
Jahirul asked 5 months ago

ভি এফ ডি কেন ব্যবহার করা হয়, এর কার্যপদ্ধতি ও মোটরের স্পীড কন্ট্রোল সম্বন্ধে যদি আলোচনা করতেন?

2 Answers
admin Staff answered 5 months ago

VFD এর ফুল মিনিং হল Variable-frequency drive..

সংক্ষেপে একে শুধু Inverter ও বলা হয়। Inverter / VFDমুলত মটরের স্পীড কন্ট্রোলের কাজে ব্যবহার করা হয়। একটি ইনডাকশন মটরের স্পীড কন্ট্রোলের অনেকগুলো উপায় আছে।।যেমন–
1) Voltage control—————
আমরা সবাই জানি ভোল্টজ সমানুপাতিক স্পীড।।তাই ভোল্টেজ কম বেশি করলে স্পীড ও কম বেশি হবে।।এই থীমটা সবথেকে বেশি ব্যবহার করা হয় আমদের বাসা বাড়ীতে ফ্যান এর স্পীড কন্ট্রোলের কাজে।আর এর জন্য মেইন যে কম্পোনেন্টটা ব্যবহার করা হয় তা হল TRIAC..এই থীমটা শুধু ছোট মটরের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

2)Variable Frequency Control————–
এই ক্ষেত্রে Ns=120F/P সুত্রটা ব্যবহার করা হয়।এখানে P বা পোল তো আর পরিবর্তন করা যাবে না।তাই শুধু F বা ফ্রীকুয়েন্সি change করে স্পীড কন্ট্রোল করা হয়।VFD তে মুলত এই থীমটাই ব্যবহার করা হয়।।আর এই ক্ষেত্রে মুল যে component ব্যবহার করা হয় তা হল IGBT.

3) Voltage & Friquency control————-
এই ক্ষেত্রে ভোল্টেজ এবং ফ্রিকুয়েন্সি দুটোই কন্ট্রোল করা হয়।অনেক ভালো মানের ইনর্ভাটার, সার্বো ড্রাইভে এই কন্ট্রোল ব্যবহার করা হয়।
এইছাড়াও আরো আনেক ভাবে স্পীড কন্ট্রোল করা হয়।।আজ আমাদের আলোচনার মুল বিষয় হল Variable Frequency Control/Inverter.

VFD মুলত ৪ টি পার্ট নিয়ে গঠিত
1)Converter—-
Converter Circuit এর মাধ্যমে এসি পাওয়ারকে ডিসিতে রুপান্তর করা হয়।এখানে Converter হিসেবে 3 Phase Rectifire ব্যবহার করা হয়।

2)Inverter—–
Inverter Circuit এর মাধ্যমে ডিসি পাওয়ারকে ভেরিয়েবল ফ্রিকুয়েন্সর এসিতে রুপান্তর করারা হয়।এখানে Inverter হিসেবে 3 Phase IGBT ব্যবহার করা হয়।

3)Control Circuit—-
Inverter কন্ট্রোল করার কাজে ব্যাবহার করা হয়।

4)Power Supply—-
এর মাধ্যমে Control Circuit এ পাওয়ার সরবরাহ করা হয়।VFD তে SMPS Power supply ব্যাবহার করা হয়।যার ইনপুট হিসেবে ডিসি ৬০০ ভোল্ট আর আউটপুট হল DC 24 v for relay.DC 5v for cpu, DC 15v -4nos for IGBT gate trigger.

এখানে রেক্টিফায়ারের মাধ্যমে প্রথমে এসি কে ডিসিতে রুপান্তর করা হয়।এর পরে একটি লো ওয়াট হাই ওহম রেজিস্টার এর মাধ্যমে Control Circuit এ পাওয়ার সরবরাহ করা হয় ।এই লো পাওয়ার এর মাধ্যমে সি পি ইউ সকল সেফটি (Over Load, Over Current, Over Voltage, Under Voltage, Over Temp etc) চেক করে যদি কোন Fault না থাকে তখন রেজিস্টার এর প্যারালালে লাগানো একটি রিলের মাধ্যমে IGBT তে সরাসরি ডিসি সাপ্লাই দেয়া হয়। 3 Phase IGBT ডিসিকে ভেরিয়েবল Frequency এসিতে রুপান্তর করে।

IGBT গেট ট্রিগারং সি পি ইউ এর মাধ্যমে কন্ট্রোল করা
VFD এর Converter অংশ মুলত VFDএর মেইন পার্টের মধ্যে পরে না।আপনি চাইলে Converter অংশ বাদ দিয়ে VFD তে সরাসরি DC Voltage সাপ্লাই দিতে পারেন। Converter অংশ বাদ দিলে VFD এর কাজ হল DC Power কে Variable Frequency AC Power এ রুপান্তর করা।

আমরা জানি,যে Circuit এর মাধ্যমে ডিসি পাওয়ারকে এসিতে রুপান্তর করারা হয় তাকে Inverter বলে। অতএব দেখা যাচ্ছে VFD আর Inverter এর মূলনীতি প্রায় এক রকম।এই কারনেই VFD কে Inverter বলা হয়।

 

VFD ব্যবহারের অনেক সুবিধা আছে

১. আপনি যদি আপনার মোটরের স্পীড ভেরিয়েশন করতে যেমন আপনি চান আপনার মোটর যখন স্টার্ট হবে তখন এটা কম RPM ঘুরবে এবং ধীরে ধীরে রেটেড স্পীডে পৌছোবে সেই কাজটা VFD সুন্দর করে করে দিতে পারবে ফ্রিকুয়েন্সি ভেরিয়েশন করে।
২. আপনার বাসার সিঙ্গেল ফেজ লাইন দিয়ে যদি আপনি 3 phase motor চালাতে চান সেটাও VFD করে দিতে পারে।
৩. VFD দ্বারা মোটরকে প্রয়োজন অনুযায়ী ফরওয়ার্ড বা রিভার্সে। স্টার -ডেল্টায় চালাতে পারবেন।
৪. আর মোটরকে প্রোটেকশনের জন্য VFD ব্রেকিং রেজিস্টর এর মত প্রোটেকটিভ সিস্টেম হাতে রাখে।
এছাড়াও অনেক সুবিধা রয়েছে VFD ব্যবহারে।

 

Md Hossain Ali answered 5 months ago

Thank you very much